মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়

কক্সবাজার

 

সিটিজেন চার্টার

খাদ্য বিভাগ সরকারের অত্যন্ত গুরত্বপূর্ণ একটি বিভাগ। দেশের জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করণে দেশব্যাপী সংগ্রহ কার্যক্রম পরিচালনা ও খাদ্যশস্য মজুদ ও সংরক্ষণ করা খাদ্য বিভাগের অন্যতম উদ্দেশ্য । বাজার মূল্য নিয়ন্ত্রণের পাশাপাশি খোলাবাজারে ন্যায্যমূল্যে খাদ্যশস্য বিক্রি এবং আপদকালীন মজুদ গড়ে তোলা ও চাহিদা অনুযায়ী বিলি বিতরণ এই বিভাগের মূল লক্ষ্য।

সেবাসমূহঃ

ক্রঃ নং

প্রদত্ত সেবা সমূহের খাত

বিস্তারিত

অভ্যন্তরীণ সংগ্রহ

সরকারী নীতিমালা অনুযায়ী উৎপাদন মৌসুমে কৃষকদের ন্যায্যমূল্য প্রদান নিশ্চিতকল্পে এবং বাজারদর স্থিতিশীল রাখার লক্ষ্যে বরাদ্দের ভিত্তিতে ন্যয্যমূল্যে কৃষকদের নিকট হতে  ধান/গম সংগ্রহ এবং লাইসেন্সধারী মিলারদের নিকট হতে সরাসরি চুক্তিভিত্তিক চাল ক্রয় এবং মূল্য পরিশোধ করা হয়।

মজুদ

দেশের ক্রান্তিকালে দুর্যোগ পরিস্থিতি মোকাবেলার লক্ষ্যে জেলার অভ্যন্তরে খাদ্য গুদাম সমূহে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে পর্যাপ্ত পরিমাণ অভ্যন্তরীণ সংগ্রহ ও চলাচলসূচীর মাধ্যমে আপদকালীন মজুদ গড়ে তোলা হয়।

ওএমএস ও অন্যান্য কর্মসূচী

বাজারদর স্থিতিশীল রাখার লক্ষ্যে সরকারী নির্দেশনা মোতাবেক খোলা বাজারে চাল/আটা বিক্রি (ওএমএস) এবং খাদ্য বান্ধব কর্মসূচী (হতদরিদ্র), সরকারী চতুর্থ শ্রেণীর কর্মচারীদের জন্য ফেয়ার প্রাইস কর্মসূচীতে  নিয়োগকৃত ডিলারের মাধ্যমে জেলা/উপজেলা পর্যায়ে চাল বিক্রি করা হয়। খাদ্য বিভাগ ও স্থানীয় প্রশাসনের মাধ্যমে বিতরণ কার্যক্রম তদারকি করা হয়।

বিলি বিতরণ

জেলার প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা সুদৃঢ়করণে সরকারী গৃহীত প্রকল্প যেমন- ভিজিডি, ভিজিএফ, জিআর, টিআর এবং কাবিখা এছাড়া বিশেষ জরুরী গ্রাহক (ইপি), অন্যান্য জরুরী গ্রাহক (ওপি) খাতে  স্থানীয় গুদাম হতে খাদ্যশস্য বিতরণ করা হয়।

লাইসেন্স প্রদান

চাল সংগ্রহ ও নিয়ন্ত্রণ অধ্যাদেশ ২০০৮ অনুযায়ী যাবতীয় চালকলের লাইসেন্স প্রদান ও নবায়ন করা হয় । Control of Essential Commodities Act 1956  অনুযায়ী সকল খাদ্যশস্য (চাল, গম, তেল, ডাল ও চিনি) ব্যবসায়ী ময়দামিল ও সংশ্লিষ্ট ডিলারদের যথানিয়মে খাদ্যশস্য লাইসেন্স (পাইকারী, খুচরা) প্রদান ও নবায়ন করা হয়।

ঠিকাদার নিয়োগ সংক্রান্ত

উন্মুক্ত দরপত্র বিজ্ঞপ্তি দিয়ে শ্রম ও হস্তার্পণ ঠিকাদার ও সড়ক ও নৌ-পরিবহন ঠিকাদার নিয়োগের মাধ্যমে খাদ্যশস্য বোঝাই/খালাস ও বিভিন্ন কেন্দ্রে প্রেরণ করা হয়।

খাদ্যশস্যের মান নিয়ন্ত্রণ

এলএসডিতে মজুদ খাদ্যশস্যের মান নিয়ন্ত্রণের লক্ষ্যে সংশ্লিষ্ট উপজেলা খাদ্য নিয়ন্ত্রক (কারিগরী) ও খাদ্য পরিদর্শক (কারিগরী) কর্তৃক যথাসময়ে প্রয়োজনবোধে কীটনাশক ঔষধ প্রদানের মাধ্যমে মান নিয়ন্ত্রণ করা হয়।

কন্ট্রোল রুম স্থাপন

সংগ্রহ, ওএমএস কার্যক্রম সহ প্রাকৃতিক দুর্যোগ ও যেকোন জরুরী পরিস্থিতি মোকাবেলার জন্য কন্ট্রোল রুম খোলার মাধ্যমে সার্বিক মনিটরিং করা হয়।

খাদ্য গুদাম ভাড়া প্রদান

কর্তৃপক্ষের অনুমোদনক্রমে অব্যবহৃত খাদ্য গুদাম ভাড়া দেয়ার ব্যবস্থা করা হয়।

১০

রিপোর্ট রিটার্ন

বিভিন্ন ধরণের রিপোর্ট রিটার্ন যথা- দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক, ষান্মাষিক, বাৎসরিক রিপোর্ট রিটার্ন যথাসময়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়।

                                                                                                            সৌজন্যেঃ জেলা খাদ্য নিয়ন্ত্রক, কক্সবাজার

                                                                                                                      ফোন- ০৩৪১৬৩৩১১, ফ্যাক্স- ০৩৪১-৬২২১৫

                                                                                                                                               http://food.coxsbazar.gov.bd

                                                                                                                                      dcf.cxb@dgfood.gov.bd


Share with :
Facebook Twitter